Tuesday 28 November 2017

প্রবীণদের চিকিৎসা সহ সেবা যত্ন সম্পর্কে সাধারণ কিছু কথা

এবারে আসুন প্রবীণদের সেবা নিয়ে কিছু আলোচনা সেরে নাওয়া যাক। বড়সড় কোন অসুখ যেমন, হার্ট, কিডনী ইত্যাদির অসুখ না থাকলে প্রবীণরা সাধারনতঃ ডায়াবেটিস, বাত, হাই প্রেশারে ভোগেন। বেশীরভাগ প্রবীণেরা বিশ্রাম প্রবণ - সারাদিন বিছানাকেই সঙ্গী করেন - ব্যয়াম বা কর্মে বিমুখ হন। তার জন্য তাঁরা বিভিন্ন ব্যথা, নিদ্রাহীণতায় ভোগেন। তার সাথে যোগ হয় অবসাদ। এছাড়া অনেকেই কমবেশী স্মৃতিভ্রংশ, অসংলগ্ন কথাবার্তা ও আচরণ এবং প্রস্রাবের সংযমহীণতায় ভোগেন। এই সব সমস্যাগুলি যখন ফ্ল্যাট বা বাড়ির ছোট্ট চৌহদ্দীর মধ্যে ঘটে তখন বাড়ির অন্যান্য মানুষেরা বিরক্ত হন এবং তা দেখে প্রবীণ মানুষটি আরো বেশী অবসাদে ভুগতে থাকেন। বিশেষ কোন অসুখ না থাকাতেও তিনি আস্তে আস্তে বিছানায় শয্যাশায়ী হয়ে পড়েন এবং মৃত্যুকে কাছে ডেকে আনেন।
একজন প্রবীণ মানুষ যতই অসংলগ্ন কথাবার্তা বলুনই না কেন, তিনি কথা বলতে বা মানুষের সান্নিধ্য পছন্দ করেন। পরিবারের প্রত্যেককেই কোন না কোন কাজে ব্যস্ত থাকার দরুন, তার জন্য সেই সময়টুকু ব্যয় করতে অপারগ হন। আয়া রাখা হলে তারা যন্ত্রের মত কাজ করেন, কিন্তু ওই প্রবীণ মানুষটির মনের কাজটা করেন না, বা জানেন না, অর্থাৎ তাঁর সাথে গল্প করা বা সাহচর্য দেওয়া ইত্যাদি করেন না - বরং বিরক্ত হন
প্রবীণ মানুষদের বিছানায় প্রস্রাব করা ভীষণরকম স্বাভাবিক। কেউ কেউ পায়খানাও করে ফেলেন। কিন্তু যিনি তাঁর সেবা যত্ন করেন, বারে বারে তার জামা-কাপড় বদলাতে হলে বিরক্ত হন।
প্রবীণ মানুষদের কলকব্জাগুলি কমজোরী হয়ে যাওয়াতে ইমিউনিটি পাওয়ার কমে যায়, ফলে ঘন ঘন সঙ্ক্রমণে ভোগেন। সঙ্ক্রমণের প্রধান জায়গাগুলি হল বুক বা লাংস, মূত্রথলী ও পেট। প্রবীণদের সঙ্ক্রমন হয় বড় নিঃশব্দে। তবে স্বাস্থ্যবিধি মেনে চললে এগুলো এড়ানো যায়।
যত না বাতের ব্যথা, তার থেকে বেশী ব্যথা হয়, হাঁটা চলায়, কাজে বিমুখতা থেকে - শুধু বিছানায় শুয়ে থেকেপ্রবীণ মানুষদের হাঁটতে বললে বা ব্যয়াম করতে বললে অসম্ভব রেগে যান – শুধুই বিছানায় শুয়ে পড়তে চান – তার ওপর যদি একটু ভারী ওজনের হন, তাহলে তো কথাই নেই। ব্যথা বেদনার জন্য ডাক্তার দেখালে তিনি ফিজিওথেরাপিস্টের শরণাপন্ন হতে বলেন। তার মানে একেকটা সিটিংএ ২০০-২৫০ টাকা। বেশীরভাগ ক্ষেত্রেই বাড়ির কেউ বা আয়া একটু দেখে নিলেই এই খরচটা বাঁচাতে পারেন। একটু আধটু হাঁটানো, একটু ব্যয়াম, একটু ম্যাসাজ করাতে পারলেই হয়। আয়ারা এসব ক্ষেত্রে এড়িয়ে যান। তবে বিশেষ বিশষ ক্ষেত্রে ফিজিওথেরাপিস্টের প্রয়োজন অবশ্যই হয়। তাহলে এবার হিসাব করুনঃ দু বেলা আয়া, মানে কমপক্ষে ২০০ x ২ = ৪০০ এবং ফিজিওথেরাপিস্টের জন্য আরো ২০০, মোট ৬০০ টাকা ঘরে থেকেও খরচ। তার ওপর চিন্তা থাকে আজ আয়া আসবে তো।
এর পর আরেকটা ভয়জনক জিনিষ হল, পড়ে যাওয়া। যেহেতু প্রবীণদের ভারসাম্য অনেক কমে যায়, তাই তাঁদের পড়ে যাওয়ার প্রবণতাও বেশী। প্রবীণদের হাড়ের ঘনত্ব ক্রমশঃ পাতলা হতে থাকার দরুণ ভঙ্গুর হয়ে ওঠে। সাহায্যকারীকে সব সময় সতর্ক থাকতে হবে যাতে তিনি পড়ে না যান। পড়ে গেলে সাধারনতঃ পায়ের বড় হাড়টা (ফিমার) ভাঙ্গে, ফলে সারানোর জন্য তাঁকে ছয় মাস বিছানায় শুয়ে পড়ে থাকতে হয়। সুতরাং সব সময় সতর্ক থাকতে হয়।
অনেক প্রবীণ ধীরে ধীরে খিটখিটে হয়ে ওঠেন, গালাগালি দেন, মারধর করেন, থুতু ছেটান, খাওয়া নিয়ে বায়না করেন। এরাঁ ইচ্ছার বিরুদ্ধে গেলেই সাহায্যকারীকে মারধর করেন। যে বাড়িতে এরকম ঘটে সে বাড়িতে আয়া কাজ করতে চায় না। এই সব প্রবীণেরা শিশুদের মত আচরণ করেন – নিজেদের বোধে করেন না। সাহায্যকারীদের এই বোধটুকু থাকলেই এই ধরণের প্রবীণদের হ্যান্ডেল করা সহজ হয়ে ওঠে।
সবার উপরে আসল কথা হল, একটু ভালোবাসা, একটু আন্তরিক ব্যবহার, একটু সাহচর্য। এর সাথে দরকার হয় একটু আনন্দ দান করার ব্যবস্থা। শুধু মাত্র টিভি দেখা নয় (অনেক প্রবীণ টিভি দেখতে ভালোবাসেন না), একটু আধটু গান বাজনা (লাইভ) শোনানো, বাইরে একটু ঘুরিয়ে নিয়ে আসা, খবরের কাগজ পড়া অভ্যাস করানো ইত্যাদি। তাহলেই ওই মানুষটা আরো কিছুদিন বেশী বাঁচেন। বাঁচেন তৃপ্তির সাথে।
একজন প্রবীণ মানুষের দৈনন্দিন জীবনে যখন এই ধারা পালন করা হয়, তখন তিনি ধীরে ধীরে জীবনীশক্তি ফিরে পেতে থাকেন। ওষুধের উপর নির্ভরতা কমতে থাকে, অর্থাৎ ওষুধ খরচ কমতে থাকে। সঠিক খাবার, নিয়মিত প্রেশার, সুগার ইত্যাদি মনিটর করলে হঠাৎ বিপদ এড়ানো যায়। আর তার প্রতিফলন ঘটে মাসিক ওষুধের বিলে –মাসের নিয়মিত খরচ কমে যায়।
ওপরের কথাগুলি কোন বই থেকে নেওয়া নয়, দীর্ঘ আট বছরের অভিজ্ঞতা থেকে একটু একটু করে শেখা। কমিউনিটি লিভিং-এ এই ব্যবস্থাগুলো একসাথে করলে মাথাপিছু খরচ কমে যায়। তার সাথে আরো একটা বিশেষ উপকার হয়। সেটা হল, একসাথে অনেক সমবয়স্ক মানুষ বাস করার জন্য তাদের মধ্যে আর একাকীত্ব গড়ে ওঠে না – অবসাদ অনেকটা দূর হয়।
প্রবীণ মানুষদের জীবনধারণকে দুটি ভাগে ভাগ করা হয়ঃ ১) ফ্রি লিভিং, মানে যার দৈনন্দিন কাজ কর্ম (স্নান, পায়খানা, জামা কাপড় পড়া, খাওয়া ইত্যাদি) করতে কারো কোন সাহায্য লাগে না; ২) অ্যাসিস্টেড লিভিং, মানে যার দৈনন্দিন কাজে অন্যের সাহায্য লাগে। এটা আবার দু ভাগে ভাগ করা যায়ঃ ২ক)পার্শিয়াল, মানে একটু সাহায্য করলেই তিনি বাথরুমে যেতে পারেন, নিজে হাতে খেতে পারেন, কোন কিছুর সাহায্য নিয়ে হাঁটতে পারেন; ২খ)কম্পলিট, মানে যিনি চলৎশক্তিবিহীন, মলমূত্র বিছানাতেই ত্যাগ করেন, অন্যকে খাইয়ে দিতে হয়।
আমরা অ্যাসিস্টেড লিভিং (পার্শিয়াল ও কম্পলিট) করেন এমন মানুষদের নিয়েই কাজ করিবেশীরভাগ হোমগুলি শুধুমাত্র সুস্থ প্রবীণ রাখতে চায়, চিকিৎসার দায়িত্ব নিতে চায়্ না। কমিউনিটি লিভিং-এর মাধ্যমে রেখে বাড়ীতে রাখার থেকে অনেক কম খরচে ভালো রাখতে পারিতার প্রমান পেতে যেসব আবাসিকরা এখানে আছেন তাদের পরিবারের সাথে কথা বলুন নিজে এসে চোখে দেখলেও খানিকটা অনুভব করতে পারবেন বৈকি। আসার সময় সাথে নিয়ে আসবেন প্রবীণ মানুষদের জন্য একটা সহানুভূতিশীল মন। আমরাও তো প্রবীণ হব, তাই নয় কি।  

   


No comments:

Post a Comment